অফিসে রাগ নিয়ন্ত্রণ রাখা জরুরি

অফিসে কাজের সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য নিজের ব্যবহার এবং মেজাজের ওপর নিয়ন্ত্রণ রাখা জরুরি। রাগের মাথায় আমরা এমন কিছু করে বা বলে ফেলি যা নিয়ে পরে অনুতাপ হয়। বাড়ির লোকের সঙ্গে রাগারাগি হলেও, তারা অতটা গায়ে মাখেন না। কেননা তারা আমাদের বোঝেন। কিš‘ অফিসের ফরমাল পরিবেশে নিজের রাগ সংযমের আওতায় না রাখলে, তার প্রভাব সরাসরি পড়ে কাজের ওপর আর অফিসের ডিসিপ্লিনের ওপরও। জানিয়ে দিচ্ছি রাগ নামক এই যন্ত্রণা হতে মুক্তি পাওয়ার কিছু টিপস-

রেগে গেলে কী করবেন:

  • অফিসের কোনো কারণে রাগ হতে শুরু করলে নিজেকে অন্যদের থেকে একটু দূরে সরিয়ে নিন। যত যন্ত্রণাই হোক না কেন ১০ মিনিটের একটা ব্রেক নিন। এ সময়টুকু নিজের মনের পরিস্থিতিটা বিশ্লেষণ করে নিন
  • রাগে কোনও ভুলে কিভাবে কী করলে সমস্যার সমাধান সহজ হবে, সেটা ভাবুন চা বা কফি খেতে খেতে। দেখবেন এমনিতেই রাগ কমে এসেছে
  • চট করে যাদের মাথা গরম হয়ে যায়, তাদের জন্য ধীরে ধীরে ১ থেকে ১০ গোনার বিষয়টি সত্যি খুব কার্যকর। নিজের জায়গায় বসে একটু রিল্যাক্স করে কোন সুনির্দিষ্ট বা পছন্দের গান, কবিতা শুনুন মন ভালো হয়ে যাবে। কাজেই নিজের মোবাইল বা আইপএড পছন্দের গানগুলো লোড করে রাখতে ভুলবেন না
  • অনেক সময়ই এমন হয় যে আপনার অফিসের বিশেষ একজনের হাবভাব, কথাবার্তা, আচরণ আপনাকে বিরক্ত করে হয়তো কোন কারণ ছাড়াই রাগ হয়ে যায়। এ ধরনের মনোভাব ক্ষতিকারক
  • কোন সহকর্মীকে পছন্দ না হলেও, সৌজন্যমুলক ব্যবহার সব সময় বজায় রাখুন যেন অফিসের পরিবেশ ঠিক থাকে
  • যদি সত্যি রাগের কোন কারণ ঘটে থাকে তাহলে সবার সামনে ব্যাপারটি নিয়ে কথা না বলে দুজনে আলাদাভাবে খোলাখুলি কখা বলে নিন প্রয়োজনে অফিসের কোন অভিজ্ঞ সহকর্মীর পরামর্শ নিন
  • কাজের চাপে বা অন্য কোন কারণের জন্য রাগ প্রকাশ করে ফেললেও পরে ক্ষমা চেয়ে নিতে ভুলবেন না। এছাড়া যতই রেগে যান কোন ব্যাক্তিগত বিষয় নিয়ে কাউকে অঘাত করা ঠিক না
  • ঠান্ডা মাথায় সবকিছু ম্যানেজ করে নিন আর অফিসে থাকুন ফুরফুরে, কাজেকর্মে সবার সেরা।
আমাদের মনে রাখতে হবে রেগে গেলেই কিন্তু হেরে যাব।

0 comments:

Thanks for Comment

Copyright © 2013 MEDIA INFO