এক ক্লিকেই পেনড্রাইভ করুন ভাইরাস মুক্ত

পেনড্রাইভ, মেমরি কার্ড সহ যত ইউএসবি ডিভাইস আছে তা আমরা বিভিন্ন পিসি’তে ব্যবহার করি। ইউএসবি ডিভাইসগুলো Plug & Play হওয়ার কারণে পিসি’তে দেয়া মাত্রই ঐ উইন্ডোজটি ভাইরাস আক্রান্ত থাকলে তা সেই ইউএসবি ডিভাইসে ঢুকে পড়ে আমাদের অজান্তে। আর ভাইরাসগুলো ইউএসবি’তে থাকা আমাদের গুরুত্বপূর্ণ ফাইলের ক্ষতি করে বসে। তাছাড়া আমাদের গুরুত্বপূর্ণ ফাইলগুলোকে হাইড করে রাখে। এর ফলে ফাইলগুলো আমরা আর আমাদের ইউএসবি ডিভাইসে দেখতে পায়না। আর ঐ ইএসবি ডিভাইসটি যখন অন্য কোন পিসি’তে ব্যবহার করি তখন ভাইরাসগুলো সেই পিসি’তেও ঢুকে পড়ে। এভাবে ইউএসবি ডিভাইসের মাধ্যমে ভাইরাস বিভিন্ন পিসি’তে ছড়াই। অনেক সময় এন্টিভাইরাসও কিছু কিছু ভাইরাস ধরতে পারে না। তাই আমরা এখন দেখব কিভাবে ঐ সব ভাইরাস ইউএসবি ডিভাইস থেকে মুছা যায়। 
প্রথমে Notepad খুলোন। তারপর নিচের কমান্ড লাইনগুলো কপি করে পেস্ট করুন। 
ATTRIB –H –A –R –S K:\*.* /S /D 
DEL K:\*.LNK 
DEL K:\*.VBS 
DEL K:\*.CMD 
DEL K:\*.BAT 
DEL K:\*.INF 
DEL K:\*.EXE 
DEL K:\*.JS 
rd K:\RECYCLER /S /Q 
Exit 
[উপরের K হল আপনার ইউএসবি ড্রাইভ। তাই প্রত্যেকটা K এর জায়গায় আপনার ইউএসবি ড্রাইভ নাম টি লেখুন] এবার Ctrl+S চেপে Clean USB.bat নামে সেভ করুন ডেস্কটপে বা অন্যকোথাও। ডেস্কটপে রাখলে সুবিধা হলো ইউএসবি দেয়ামাত্রই ওখান থেকে ওটি রান করাতে পারবেন। আপনার কাজ শেষ। এবার আপনি যেকোন ইউএসবি আপনার পিসি’তে দেয়ার পরই Clean USB.bat ফাইলটি ডাবল ক্লিক করুন। আর অল্পকিছুক্ষণের মধ্যেই আপনার ইউএসবি’তে থাকা সব হাইড ফাইল শো করবে এবং INF,EXE,VBS সহ যত ভাইরাস আছে তা পরিষ্কার হয়ে যাবে। যতক্ষণ কাজ চলবে ততক্ষণ ডসের কালো উইন্ডোটা থাকবে। ওটা চলে গেলে আপনি নিরাপদে আপনার ইউএসবি খুলতে পারবেন। আসলে এটি হল ডসের খেলা। কমান্ড লাইন নিয়ে এর আগেও পোষ্ট করেছি। এটিও তেমন একটি সামান্য টিপস। তবে আপনার উইন্ডোজ ভাইরাস আক্রান্ত থাকলে টিপসটি তেমন কাজ দেবে না। 
বিঃদ্রঃ আপনার কোন EXE সফটওয়ার ইউএসবি’তে খোলা অবস্থায় রাখবেন না। সেটা কোন ফোল্ডারে রাখুন। না হয় উক্ত কমান্ডের কারণে আপনার সফটওয়ারটি ডিলিট হয়ে যাবে। তখন সেটি ফিরে পেতে কষ্ট হবে।

0 comments:

Thanks for Comment

Copyright © 2013 MEDIA INFO