যে ৩টি নিয়ম পরিত্যাগ করলে ব্যবসার উন্নতি হবে

২০১৩ সাল শেষের দিকে। গত বছর ব্যবসা কেমন হলো ও এ বছর কেমন যাবে তা নিয়ে হয়তো ভাবছেন। আপনি যাই ভাবেন না কেন, ব্যবসাকে সফল করতে হলে কাস্টমারের সাথে আপনাকে খুব ভালোভাবে সম্পর্কিত থাকতে হবে। নতুন বছরে আপনার জন্য অনেক সুবিধা রয়েছে। সুবিধাগুলো কাজে লাগাতে হলে আপনাকে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। প্রতিষ্ঠানের অনেক কিছু ঢেলে সাজাতে হবে। আগে যে সকল নিয়মকানুন প্রচলিত ছিল তা এখন পুরোপুরি কার্যকর নয়। সুতরাং আপনাকে এসব নিয়মকানুনের বিষয়ে পুনর্বিবেচনা করতে হবে। পুরাতন এ নিয়মগুলোকে বাদ দিতে হবে অথবা ঘষামাজা করে নতুনভাবে উপস্থাপন করতে হবে। আপনার প্রতিষ্ঠানের উন্নতির জন্য ও টিকে থাকার জন্য এ পরিবর্তনগুলো খুবই জরুরি। নিচে পুরাতন সেই নিয়মকানুন গুলো উল্লেখ করা হল এবং কেন এগুলো কার্যকর নয় তাও বর্ণনা করা হল।

নিজের পছন্দকে চাপিয়ে দেয়ার চেষ্টা
আপনার ব্যবসার প্রয়োজনে কাস্টমারের রুচির পরিবর্তন করতে চাওয়া এক ধরণের বোকামি। আপনার কাস্টমাররা যা ভালবাসে তার দিকে বেশি গুরুত্ব দিন। কাস্টমারের রুচির পরিবর্তনের চেষ্টা না করে নিজের পণ্যের ধরণ পরিবর্তন করুন। কাস্টমার যে ধরণের পণ্য পছন্দ করে সে ধরণের পণ্য তৈরি করুন।

নতুন কাস্টমার তৈরির পরিবর্তে আগের কাস্টমার ধরে রাখার জন্য সচেষ্ট হোন। আপনার বর্তমান কাস্টমাররা যে ধরণের পণ্যে সন্তুষ্ট সে ধরণের পণ্যই তৈরি করুন। নতুন কাস্টমার ধরার জন্য কখনোই নতুন পণ্যের দিকে গুরুত্ব দেয়া যাবে না। আগের পণ্যকেই বেশি গুরুত্ব দিতে হবে।

কাস্টমারকে শুধু কাস্টমার মনে করা
কাস্টমারকে বেশিরভাগ প্রতিষ্ঠান শুধুই কাস্টমার মনে করে। আপনাকে স্মরণ রাখতে হবে কাস্টমাররাও মানুষ। পৃথিবীর সেরা প্রতিষ্ঠানগুলো তাদের কাস্টমারদের শুধু কাস্টমার মনে করে না। কাস্টমারকে তারা বন্ধু কিংবা আত্মীয়ের মত মূল্যায়ন করে। কাস্টমারদের সাথে সব সময় যোগাযোগ রাখতে হবে। তারা যে কোন সমস্যায় পড়লে তা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করতে হবে। তবেই কাস্টমারের সাথে আপনার সম্পর্কের উন্নতি হবে। সাথে সাথে আপনার ব্যবসা ও উন্নতির দিকে ধাবিত হবে।

মার্কেটিং এর পেছনে অতিরিক্ত অর্থ ব্যয় করা
কোম্পানিগুলো মার্কেটিং কেন করে? নিজেদের পণ্য সম্পর্কে কাস্টমারকে জানানোর জন্যই মার্কেটিং করা করা হয়। মার্কেটিং এর পেছনে অতিরিক্ত টাকা ব্যয় করা এক ধরণের বোকামি। মার্কেটিং এর পেছনে অতিরিক্ত অর্থ ব্যয় না করে পণ্য বা সেবার মান বৃদ্ধির বিষয়ে বেশি মনোযোগী হতে হবে। কাস্টমাররা এখন আগের চেয়ে বেশি সচেতন। কাস্টমাররা শুধু বিজ্ঞাপন এর দ্বারা প্রভাবিত হয় না, পণ্যের গুনগত মানের দিকে তারা বেশি গুরুত্ব দেয়। সুতরাং যে কোন প্রতিষ্ঠানের টিকে থাকার জন্য শুধু মার্কেটিং এর দিকে নজর না দিয়ে পণ্যের মানের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। - See more at: http://finance.priyo.com/node/9417#sthash.uBrRgZ0I.dpuf

0 comments:

Thanks for Comment

Copyright © 2013 MEDIA INFO